Tuesday, May 28, 2013

উদ্বোধনের অপেক্ষায় দেশের সবচেয়ে বড় সাফারি পার্ক


দেশের সবচেয়ে বড় সাফারি পার্ক উদ্বোধন হচ্ছে আগামী মাসে। গাজীপুরের ইন্দ্রপুরে প্রায় তিন হাজার আটশ একর জমির ওপর নির্মাণ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। বন বিভাগ জানিয়েছে, এরই মধ্যে শেষ হয়েছে পার্কের ৮০ ভাগ কাজ।

আফ্রিকান এই ওয়াইল্ড বিস্টগুলো নির্ভাবনায় চরে বেড়াচ্ছে বঙ্গবন্ধু সাফারি পার্কের শাল বনে। ৯টি ওয়াইল্ড বিস্টের সাথে এই এলাকায় যুক্ত হয়েছে দুটি জিরাফও ।

বঙ্গবন্ধু সাফারি পার্কের কোর জোনে এক জোড়া তিন মাস বয়সী ভল্লুকের ছানাকেও প্রস্তুত করা হচ্ছে। সাতটি সিংহ ও ছয়টি রয়েল বেঙ্গল টাইগারকে আপাতাত নির্ধারিত একটি ঘরে রাখা হচ্ছে। সাফারি পার্কে পশুগুলোর শারীরিক সুস্থতা ও উপযোগিতাসহ তাদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করছে আমদানীকারকরা।

১১টি কুমির ছেড়ে দেয়া হয়েছে ছোট্ট এ পুকুরে। আমির বাহাদুর, চাঁদবহর, বেল রাণী এবং পূজা রাণী নামের চারটি হাতি্ এরই মাঝে চিনে ফেলেছে সাফরি পার্কের সব রাস্তা।

চলছে প্রকৃতি বীক্ষণ কেন্দ্র নামে একটি জাদুঘর তৈরির কাজ। এ ঘরে যে কেও ঢুকলে দেশের পাঁচ প্রকারে বনের সাথে পরিচতি হতে পারবেন খুব সহজেই। তবে এ সবের জণ্য দর্শনার্থীদের উদ্ধোধনের আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

দর্শনার্থীদের, বুনো পরিবেশে প্রাণীদের কাছে দেখার সুযোগ থাকছে এখানে। ২১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই পার্কের প্রায় আশি ভাগ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে বন বিভাগ।