Tuesday, May 28, 2013

কোন সফ্টওয়ার ছাড়ায় পাচঁটি সহজ পদ্বতিতে আপনার স্লো উইনডোজ ৭ কে ফাষ্টেট করে তুলুন।

কম্পিউটারের গতি ভালো থাকলে সবার মন ভাল থাকে তাই না?

কিন্তু আমরা মাত্র ৫টা টিপস কাজে লাগিয়ে কম্পিউটারকে ফাষ্ট করে তুলবো।

1. Customize Startup Programs
প্রথমেই Start Menu তে যান এখানে run লিখে সার্চ দিন । রান উপেন করুন এবং এই কোডটি লিখুন msconfig এবং ওকে দিন। Startup Items এ যান তারপর এইরকম দেখতে পাবেন ।
১নং চিত্রে দেখুন
এখান থেকে দেখতে পারবেন কোন কোন সফ্টওয়ার গুলো স্টারআপ ওপেন হচ্ছে ।
কারন কম্পিউটার চালু হওয়ার সময় যত প্রোগ্রাম রান হবে কম্পিউটার তত স্লো হবে ।
দরকারি গুলো বাদে বাকি গুলো আনচেক করে ওকে দিয়ে বাহির হয়ে আসুন ।

2. Delete Temporary Internet Files
আমরা যে নেট ইউস করছি এর অনেক চিছ কুকি হিষ্টরি টেম্প ফাইল রেখে আসছি আর এগুলা কম্পিউটার স্লো করে দিচ্ছে তাই এগুলা থেকে মুক্তি পেতে প্রথমে Start > Control Panel > Internet Options. . Click the Delete… button যেভাবে দেয়া আছে এভাবে করে ওকে দিয়ে বের হয়ে আসুন ।

ডিলেট বাটন চাপার পর এই রকম আসবে সব গুলাতেই টিক চিন্হ দিয়ে দিবেন ।

3. Run a Disk Cleanup
আমরা পিসিতে যত কাজ করি তার একটা রেকর্ড হই মনে করেন সবজী কাটাকাটি বা মাছ কাটলেন কিন্তু এর কিন্তু কিছু জিনিস থাকে যেগুলা না ফেলে দিলে ঘর নোংড়া হবে তেমনি কি টেম্প হিষ্টরি এইরকম আরো অনেক টেম্পরারি ফাইল আছে যা না ডিলেট করলে কম্পিউটার স্লো হয়ে যাবে ।
এই জন্য প্রথমেই আপনি Start > All Programs > Accessories > System Tools > Disk Cleanup এ যান অথবা Start Menu থেকে Disk Cleanup নামে সার্চ দিন দেখবেন একটা টুল আসছে সেইটা ওপেন করুন ।
এখানে সব গুলি ড্রাইভ চেক দিয়ে স্ক্যন করুন

তারপর আপনার যে হিষ্টরি ফাইল রিসাইকেল বিন আরো যত কিছু আছে সব দেখাবে এবং কোনটার সাইজ কতবড় তখন আপনি এখান থেকে সব গুলাকেই টিক চিন্হ
দিয়ে ওকে তে ক্লিক করুন।

4. Uninstall Old Programs and Turn Off Windows Features
আমরা কত সময় কত কিছু ইনষ্টল দেই কিন্তু আনইনষ্টল করতে ভুলে যাই ।
ভুলে গেলেও অসুবিধা নেই এখান থেকে আপনার অপ্রয়জনিয় প্রোগ্রাম গুলো অনেক সমস্যা করে এখান থেকে বন্ধ করে দিতে পারেন আবার প্রয়জনিয় প্রোগ্রাম গুলোকে সচল করতে পারবেন।
যাই হোক প্রথমে Start > Control Panel. থেকে Uninstall program এ যান এখান থেকে Turn Windows features on or off আছে এইটা বন্ধ করে দিন।

5. Defragment the Hard Drive
আমাদের পিসির হার্ডড্রাইভে অনেক জান্ক ফাইল জমে থাকে পরে এগুলা কম্পিউটার স্লো করে দেই এবং
হার্ডডিস্কের পারফম্যান্স খারাপ করে দেই তাই কম্পিউটারের হাডড্রাইভ Defragment করতে Start > All Programs > Accessories > System Tools > Disk Defragmenter. এখানে যান তারপর কোন কোন ড্রাইভ করবেন দেখিয়ে দিন তারপর এনালাইজ করে ডেফরেগমেন্ট করুন ।
দেখুন আপনার পিসিটা কত সুন্দর চলছে ।